Thursday, September 22, 2016

1 পুরোহিত দর্পন


সামবেদীয় সর্ব্বকর্ম-সাধারণীয় বা সামান্য কুশণ্ডিকা।

সমচতুস্কোণ চতুর্হস্তপ্রমাণ কেশতুষাঙ্গারাদিরহিত গোময়াদি পরিলিপ্ত স্থানে বালুকা ব্যাপ্ত করিয়া কুশাসনে পূর্ব্বাভিমুখী হইয়া উপবেশন করিবে। হোমকার্য্যে মস্তকে ঊষ্ণীষ বাঁধিতে হয় এবং তিলকাদির দ্বারা কপাল সুশোভিত করিয়ে হয়। অনন্তর দক্ষিণজানু ভূমিতে পাতিত ও বামজানু উত্থাপিত করিয়া উত্তরদিকে অভ্যুক্ষণার্থ কুশকুসুমসহিত জলপাত্র রক্ষা করিবে। ঐ জলপাত্রের পশ্চিমে উত্তরাগ্র করিয়া কতিপয় কুশা পাতিয়া বহ্নিস্থাপন পর্য্যন্ত ঐ কুশার প্রাদেশ প্রমাণ একটি কুশা বামহস্তে গ্রহণ করতঃ অই হস্ত চিৎভাবে রাখিবে।।
অনন্তর দক্ষিণহস্তের অনামিকা ও অঙ্গুষ্ঠ অঙ্গুলিদ্বারা গৃহীত কুশমূলে রেখাকরণ করিবে (রেখাকরণের পূর্ব্বেই পাতিত বালুকার উপরি দ্বাদশাঙ্গুলি পরিমিত কুশা নৈঋর্তকোণ হইতে পূর্ব্বমুখ করিয়া পাতিত করিবে। তৎপরে একবিংশতি অঙ্গুলি পরিমিত অপর একটি কুশা উত্তরমুখ করিয়া স্থাপন করিবে। তৎপরে সপ্ত অঙ্গুলি পরিমিত আর একটি কুশা দ্বিতীয় রেখার চারি অঙ্গুলি উর্দ্ধে প্রথম কুশার গাত্র সংলগ্ন করিয়া উত্তরমুখ করিয়া রাখিবে ও উহার উত্তরসীমা হইতে পূর্ব্বমুখ করিয়া একটি প্রাদেশ প্রমাণ কুশা স্থাপন করিবে। তৎপরে পূর্বক্রমে সাত অঙ্গুলি আর একটি কুশা প্রথম সপ্তাঙ্গুল কুশার উত্তরদিকে উত্তরমুখ করিয়া রাখিবে। ঐ কুশার উত্তর হইতে পূর্বমুখ করিয়া প্রাদেশ প্রমাণ আর একটি কুশা রাখিবে। তদনন্তর আর একটি সাত অঙ্গুলি কুশা দ্বিতীয় সপ্তাঙ্গুল কুশার প্রাদেশ প্রমাণ কুশা রাখিয়া দিবে। এইরূপ করিয়া সাজাইলে রেখাকরণের সময় সেই সেই কুশার, মাত্র মন্ত্রপাঠপূর্ব্বক রেখা টানিয়া গেলেই সহজ হইবে। কেহ কেহ স্থণ্ডিল প্রস্তুত করিয়া কুশাদ্বারা একেবারে রেখা টানিয়া রাখেন, তৎপরে মন্ত্রপাঠ করিয়া ঐ সকল স্পষ্টীকৃত করেন।) যথা-
দ্বাদশাঙ্গুলি প্রমাণ পূর্ব্বমুখী রেখা
ওঁ রেখেয়া পৃথ্বীদেবতাকা পীতবর্ণা।।১।।
তাহার মূল হইতে একবিংশতি অঙ্গুল প্রমাণ উত্তরমুখী রেখা
ওঁ রেখেয়ং অগ্নিদেবতাকা লোহিতবর্ণা।।২।।
প্রথম রেখা হইতে সপ্তমাঙ্গুল অন্তরিত প্রাদেশ প্রমাণ পূর্ব্বাভিমুখী রেখা
ওঁ রেখেয়ং প্রজাপতি-দেবতাকা কৃষ্ণবর্ণা।।৩।।
পুনরায় অন্য সপ্তাঙ্গুল অন্তরিত প্রাদেশ প্রমাণ পূর্ব্বাভিমুখী রেখা
ওঁ রেখেয়মিন্দ্রদেবতাকানীলবর্ণা।।৪।।
তাহা হইতে সপ্তাঙ্গুল পরিমিত প্রাদেশপ্রমাণ পূর্বাভিমুখী রেখা
ওঁ রেকেয়ং সোমদেবতাকা শুক্লবর্ণা।।৫।।
তদন্তর ঐ পাঁচটি রেখার মুলদেশ হইতে অঙ্গুষ্ঠ ও অনামিকা দ্বারা কিঞ্চিৎ কিঞ্চিৎ উৎকরস্বরূপ বালুকা লইয়া ‘‘প্রজাপতিরঋষিরনুষ্টুপ্‌ছন্দোহগ্নির্দ্দেবতা উৎকরনিরসনে বিনিয়োগঃ। ওঁ নিরন্তঃ পরাবসুঃ’’ মন্ত্রে অরত্নিপ্রমাণ দূরস্থানে ঈশানকোনে প্রক্ষেপ করিয়া পূর্ব্বাস্থাপিত জলে রেখা অভ্যুক্ষণ করিবে। তৎপরে সন্নিধাপিত অগ্নি হইতে জলদিন্ধন (প্রজ্জ্বলিত কাষ্ঠ) লইয়া পাঠ করিবে।
প্রজাপতিরঋষিরনুষ্টুপ্‌ছন্দোহগ্নির্দ্দেবতা অগ্নিস্কারে বিনিয়োগঃ। ওঁ ক্রব্যাদমগ্নিং প্র হিণোমি দূরং যমরাজ্যং গচ্ছত বিপ্রবাহঃ।
গৃহীত অগ্নি হইতে ক্রব্যাদাংশ নৈর্দ্ধতকোণে প্রক্ষেপ করিয়া অবশিষ্ট প্রজ্জ্বলিত অগ্নি গ্রহণ করতঃ নিম্নোক্ত মন্ত্র পাঠ করিয়া স্থণ্ডিলের উপরি দক্ষিণাবর্ত্তে ভ্রামণপূর্ব্বক তৃতীয় রেখার উপরি আত্মাভিমুখ করিয়া স্থাপন করিবে। মন্ত্রঃ-
প্রজাপতিঋর্ষির্বৃহতীশ্ছন্দঃ প্রজাপতির্দ্দেবতা অগ্নিস্থাপনে বিনিয়োগঃ।। ওঁ ভুর্ভূবঃ স্বরোম্‌।
পরে পূর্বাস্থাপিত বামহস্ত তুলিয়া করযোড় করিয়া পাথ করিবে
প্রজাপতিরঋষিরনুষ্টুপ্‌ছন্দোহগ্নির্দ্দেবতা অগ্নিস্থাপনে বিনিয়োগঃ।
ওঁ ইহইবায়মিতরো জাতবেদা দেবেভ্যো হব্যং বহতু প্রজানন।
ওঁ সর্ব্বত পাণিপাদান্ত সর্ব্বতোহক্ষিশিরোমুখঃ।
বিশ্বরূপো মহানগ্নিঃ প্রণীতঃ সর্ব্বকর্ম্মসু।।
ততঃ ওঁ পিঙ্গভ্রূশ্নশ্রুকেশাক্ষঃ পীনাঙ্গ জঠরোহরুণঃ।
ছাগস্থঃ সাক্ষসূত্রোহগ্নিং সপ্তার্চ্চিঃ শক্তিধারকঃ।
এই ধ্যান করিয়া ওঁ অগ্নে ত্বং অমুকনামাসি এই বলিয়া অগ্নির যথাবিধি নামকরণ করিয়া পূজা করিবে। অনন্তর প্রাদেশপ্রমাণ ঘৃতাক্ত সমিধ দ্বারা একটি আহুতি দিয়া ব্রহ্মস্থাপন করিবে। যথা-
পূর্ব্বস্থাপিত জলপাত্র হইতা জলধারা দিয়া অগ্নির উত্তর হইতে দক্ষিণে অর্থাৎ অগ্নিকোণে স্থণ্ডিল হইতে অরত্নিপ্রমাণ দূরদেশে পূর্ব্বমুখে জলধারা দিয়া কতিপয় কুশ তাহার উপরে পূর্ব্বাপ্রভাবে বিস্তৃত করিয়া ব্রহ্মার আসন করিবে। যজমান কর্তৃক বৃত ব্রাহ্মণ ব্রহ্মা হইলে, আসনের পূর্ব্বপার্শ্বে পশ্চিমাভিমুখী হইয়া দাঁড়াইয়া, বামহস্তের অনামিকা ও অঙ্গুষ্ঠ অঙ্গুলিরদ্বারা আস্তৃত কুশাসন হইতে একটি কুশা গ্রহণ করিয়া মন্ত্র পাঠ করিবে
প্রজাপতিরঋষিরনুষ্টুপ্‌ছন্দোহগ্নির্দ্দেবতা তৃণনিরসনে বিনিয়োগঃ। ওঁ নিরস্তঃ পরাবসুঃ।
এই মন্ত্রে কুশা গাছটি দক্ষিণ-পশ্চিমকোণে প্রক্ষেপ করিয়া দক্ষিণহস্তদ্বারা জলস্পর্শপূর্ব্বক বামপদের উপরে দক্ষিণ পাদ রাখিয়া উত্তরমুখ হইয়া পূর্ব্ব স্থাপিত আসন জলদ্বারা অভ্যুক্ষণ করিয়া ব্রহ্মা গ্রহণ পূর্বক পাঠ করিবে
প্রজাপতিরঋষিরনুষ্টুপ্‌ছন্দোহগ্নির্দ্দেবতা ব্রহ্মোপবেশনে বিনিয়োগঃ। ওঁ আবেসোঃ সদনে সাদ।
এই মন্ত্র উত্তরাভিমুখে ব্রহ্মস্থাপন করিয়া হোতা কতিপয় কুশা অমন্ত্রক ব্রহ্মাকে দিয়া জলদ্বারা অভ্যুক্ষণ করতঃ
এতং কুশপত্রং ওঁ ব্রহ্মণে নমঃ। এতে গন্ধপুষ্পে ওঁ ব্রহ্মণে নমঃ।
এই ক্রমে অর্চ্চনা করিবে
ব্রহ্মা "ওঁ সীদামি" বলিবেন। কুশময় ব্রাহ্মণপক্ষে হোতা নিজেই "সীদামি" বলিবেন।
অতঃপর হোতা পূর্ব্বমুখে আপন আসনে উপবিষ্ট হইয়া অযজ্ঞীয় ভাষাদি বলার প্রায়শ্চিত্তস্বরূপ ব্রহ্মা ও হোতা উভয়েই পাঠ করিবেন
প্রজাপতিরঋষির্গায়ত্রীচ্ছন্দো বিষ্ণুর্দ্দেবতা আজ্ঞীয়বাগ্‌বচননিমিত্ত জপে বিনিয়োগপঃ। ওঁ ইদং বিষ্ণুর্বিংক্রমে ত্রেধা নি দধে পদং সমূঢ়মস্যপাংসুলে।
কুশময় ব্রাহ্মণ হইলে, কৃতাকৃতাবেক্ষণাদি ব্রহ্মকার্য্যের কর্ত্তৃত্ব কর্ম্মকর্ত্তার আছে বলিয়া হোতাই সমস্ত মন্ত্র পাঠ করিবেন এবং অর্চ্চনার দ্রব্যাদি কুশময় ব্রাহ্মণতে প্রদান করিবেন। ঐ ব্রাহ্মণকে বিস্তৃত দর্ভময় আসনে পূর্ব্বাস্য করিয়া স্থাপন করিতে হয়।
যদি প্রকৃত কর্ম্মে চরুহোম থাকে তবে এই সময়ে চরু পাক করিতে হইবে। তজ্জন্য শূর্পে (কুলার) করিয়া আতপ তণ্ডুল লইয়া দক্ষিণপার্শ্বে একটি কুশার উপরি রাখিয়া, হোমীয় দেবতাগণের উদ্দেশ্যে তৎ তৎ নামে এক এক মুষ্টি চাউল গ্রহণ করিয়া বামহস্তধৃত ঊদুখলে মুষলদ্বারা আঘাত করিয়া সুপ্রক্ষালন ও প্রস্ফোটন করিবে। তদনন্তর চরুস্থালী লইয়া অগ্নির উপরি মাটির ঝিক্‌ বা খোঁটা পুতিয়া তাহাতে দুগ্ধের সহিত ঐ চাউল চড়াইয়া দিবে এবং কিঞ্চিৎ ঘৃত প্রক্ষেপ করিয়া জ্বাল দিবে। চরুর মধ্যে একটি উত্তরাগ্র কুশা রাখিয়া দিবে। অনন্তর মেক্ষণদ্বারা ঘুঁটিয়া পাক শেষ হইলে জলদ্বারা অভ্যুক্ষণ করিয়া, কিঞ্চিৎ ঘৃত প্রক্ষেপানন্তর অগ্নির উত্তরদিকে কয়েক গাছি কুশা পাতিয়া তাহার উপরি রাখিয়া দিবে। নামাইবার পূর্ব্বে ও পরে জলন্ত অগ্নির দ্বারা স্থালীমধ্য অবলোকন করিবে।
অনন্তর দক্ষিণ জানু ভূমিতে পাতিত করিয়া অধোমুখ দক্ষিণ হস্তের উপরি অধোমুখ বামহস্ত করিয়া হস্তদ্বয় ভূমিতে রাখিয়া ভূমিজপ মন্ত্র পাঠ করিবে
পরমেষ্ঠী ঋষিরনুষ্টুপ্‌ছন্দোহগ্নির্দেদেবতা ভূমিজপে বিনিয়োগঃ।
ওঁ ইদং ভূমের্ভজামহ ইদং ভদ্রং সুমঙ্গলম্‌।
পরা সপত্নান বাধস্বান্যেষাং বিন্দতে ধনম্‌।।
এই মন্ত্র একবার পাঠ করিবে। রাত্রিতে কার্য্য হইলে "ধন" শব্দের স্থলে "বসু" পাঠ করিবে।
অনন্তর দক্ষিণহস্তে কতিপয় কুশা গ্রহণ করিয়া অগ্নির উত্তরদিক্‌ হইতে আরম্ভ করিয়া দক্ষিণাবর্ত্তে নিম্নোক্ত মন্ত্র তিনবার মার্জ্জন ও শোধন করিবে।
কৌৎসঋষির্জগতীচ্ছন্দোহগ্নির্দ্দেবতা পৃষ্ঠস্য ষড়হস্য ষষ্ঠেহহগ্নিমারুতে শস্তে পরিসমূহনে বিনিয়োগঃ।
ওঁ ইমং স্তোমমর্হতে জাতবেদসে রথমিব সং মহেমা মনীষয়া।
ভদ্রা হি নং প্রমতিরস্য সংসদ্যগ্নে সখ্যে মা রিষামা বহ্যং তব।।
ওঁ ভরামেধ্মং কৃণবামা হবীংষি তে চিতয়ন্তঃ পর্বণাপর্ব্বণা বয়ম্‌।
জীবাতবে প্রতরাং সাধয়া ধিয়োহগ্নে সখ্যে মা রিষামা বয়ং তব।।
ওঁ শিকেম ত্বাসমিধঃ সাধয়া ধিয়স্তে দেবাহবিরদন্ত্যাহুতম্‌।
ত্বমাদিতং আ বহ তান্‌ হ্যূশ্মশ্যগ্নে সখ্যে মা রিষামা বয়ং তব।।
অতঃপর সম্মার্জ্জনী কুশাগুলি ঈশানকোণে নিক্ষেপ করিয়া ছিন্নমূল সমানাগ্র, কুশা লইয়া অগ্নির পূর্ব্বোত্তরভাগে তিন গাছা কুশা রাখিয়া তাহার নীচে আবার ঐরূপ তিন গাছা কুশা রাখিয়া উপরিস্থ কুশার মুখদেশ আচ্ছাদন করিবে এবং পুনরায় আর তিন গাছা কুশা ঐরূপে উপরিস্থ কুশার মুল আচ্ছাদন করিয়া দিবে। তারপরে অগ্নিকোণের উর্দ্ধস্থান হইতে নৈরঋতকোণের নিম্নস্থান পর্য্যন্ত পূর্ব্বে যেরূপ দেওয়া হইয়াছে, সেই প্রকারে পূর্ব্বমুখী করিয়া কুশা প্রদান করিবে। তদন্তর নৈরঋতকোণের ঈষৎ উত্তরে ঊর্দ্ধ হইতে নিম্নক্রমে তিন তিনগাছা কুশা স্থাপন করিবে। অতঃপর অগ্নির উত্তরাংশে ঈশানকোণস্থিত কুশার মূল আচ্ছাদন করিয়া অধঃক্রমে বায়ুকোণ পর্য্যন্ত পূর্ব্বোক্ত প্রকারে কুশা সাজাইয়া দিবে। তদন্তর বিনা মন্ত্রে দশদিকে ঘৃতাক্ত স্বস্তিকদান (আতপ তণ্ডুল ক্ষেপণ) করিয়া "প্রজাপতি" দেবতাকে মনে মনে চিন্তা করিয়া কিঞ্ছিৎ উত্থিত হইয়া ঘৃতাক্ত বিংশতি কাষ্ঠিকা (হস্ত প্রমাণ সমিধ) অমন্ত্রক অগ্নিতে আহুতি দিবে।
অনন্তর আস্তৃত কুশা হইতে সাগ্র কুশাদ্বয় গ্রহণ করিয়া অপর একটি কুশদ্বারা পবিত্র বাঁধিয়া নিম্নলিখিত মন্ত্র পাঠপূর্ব্বক প্রাদেশপ্রমাণ রাখিয়া নখ ব্যতিরেকে ছেদন করিবে। মন্ত্রঃ-
প্রজাপতিরঋষিঃ পবিত্রে দেবতেপবিত্রচ্ছেদনে বিনিয়োগঃ। ওঁ পবিত্রে স্থো বৈষ্ণব্যৌ।
পরে ঐ পবিত্র বামহস্তের অঙ্গুষ্ঠ ও অনামিকা অঙ্গুলীদ্বারা ধারণ করিয়া নিম্নলিখিত মন্ত্রপাঠপুর্ব্বক জলদ্বারা অভ্যূক্ষণ করিয়া ঘৃতের পাত্রের উত্তরাগ্র করিয়া স্থাপন করিবে। মন্ত্রঃ-
প্রজাপতিরঋষি পবিত্রে দেবতে পবিত্রমার্জ্জনে বিনিয়োগঃ। ওঁ বিষ্ণোর্ম্মনসা পূতে স্থঃ।
অনন্তর সেই ঘৃতপাত্রের উপরি হোমার্থ ঘৃত রাখিয়া, পবিত্রের অগ্রভাগ দক্ষিণহস্তের অনামিকা ও অঙ্গুষ্ঠ দিয়া ধরিবে ও পশ্চাদ্ভাগে বামহস্তের অঙ্গুষ্ঠ ও অনামিকা দ্বারা পাত্রের উপরি দক্ষিণহস্ত অধোমুখ করিয়া বামহস্ত দক্ষিণহস্তের উপর দিয়া অধোমুখ করিয়া পাঠ করিবে, -
প্রজাপতিরঋষির্গায়ত্রীচ্ছন্দঃ আজ্যং দেবতা আজ্যোৎপবনে বিনিয়োগঃ।
ওঁ দেবস্ত্বা সবিতোৎপুনাত্বচ্ছিদ্রেণ বসোঃ সূর্য্যস্য রশ্মিভিঃ স্বাহা।।
পবিত্রের মধ্যভাগ দ্বারা ঘৃত আলোড়ন করিয়া ঐরূপ ভাবে পবিত্রদ্বারা ঘৃত অগ্নিতে আহুতি দিবে এবং আরও দুইবার অমন্ত্রক ঐরূপ ঘৃত অগ্নিতে আহুতি দিবে। তদনন্তর পবিত্র গাছটি বামহস্তে লইয়া দক্ষিণহস্ত্রদ্বারা তাহাতে জলের ছিটা দিবে এবং তৎপরে ওই পবিত্র দক্ষিণ হস্তে লইয়া অগ্নিতে নিক্ষেপ করিবে। তৎপরে ঘৃতপাত্রের তলদেশে জলদ্বারা মার্জ্জনা করিয়া অগ্নিস্পর্শপূর্ব্বক অগ্নির উত্তরদিকে রাখিবে এইরূপে তিনবার করিয়া আজ্যসংস্কার করিবে। স্রক্‌স্রুব প্রভৃতিও ওইরূপে সংস্কার করিবে। চরুহোম পক্ষে অগ্নির পশ্চিমভাগে চরু আনায়ন পূর্ব্বক কতিপয় আস্তৃত কুশোপরি পূর্ব্বদিকে আজ্য ও পশ্চাদ্ভাগে চরু স্থাপন করিবে।
অনন্তর দক্ষিণজানু ভূমিতে পাতিত করিয়া বামজানু উন্নত রাখিয়া অগ্নির চারিদিক্‌ ক্রমে উদকাঞ্জলি সেক করিবে। প্রথমে অগ্নির দক্ষিণভাগের নৈরঋতকোণ হইতে অগ্নিকোণ পর্য্যন্ত গৃহীত জলাজলির ধারা দিবে এবং উদকাঞ্জলি গ্রহণ করিয়া পাঠ করিবে
প্রজাপতিরঋষিরদিতির্দ্দেবতা উদকাজলিসেকে বিনিয়োগঃ। ওঁ আদিতে অনুমন্যস্ব।।
পুনরায় ঐরূপ জলাঞ্জলি লইয়া নিম্নোক্ত মন্ত্র পাঠপুর্ব্বক অগ্নির পশ্চিমে নৈরঋতকোণ হইতে বায়ুকোণ পর্য্যন্ত জলধারা দিবে। মন্ত্রঃ-
প্রজাপতিরঋষিরনুমতির্দেবতা উদাকাঞ্জালসেকে বিনিয়োগঃ। অনুমতে অনুমন্যস্ব।।
পুনরপি জলাঞ্জলি লইয়া নিম্নোক্ত মন্ত্র পাঠপূর্ব্বক অগ্নির উত্তরভাগে বায়ুকোণ হইতে ঈশানকোন পর্য্যন্ত জলধারা দিবে। মন্ত্রঃ-
প্রজাপতিরঋষিঃ সরস্বতীদেবতা উদকাঞ্জলিসেকে বিনিয়োগঃ। ওঁ সরস্বতানুমন্যস্ব।
পুনরপি জলাঞ্জলি গ্রহণ করতঃ নিম্নোক্ত মন্ত্র পাঠপুর্ব্বক দক্ষিণাবর্ত্তে জলধারায় অগ্নিকে বেষ্টন করিবে। মন্ত্রঃ-
প্রজাপতিরঋষি সবিতা দেবতা অগ্নিপর্য্যুক্ষণে বিনিয়োগঃ।
ওঁ দেব সবিতঃ প্রসুব যজ্ঞং প্রসুব যজ্ঞপতিং ভগায়।
দিব্যো গন্ধর্ব্বঃ কেতপুঃ পুনাতু বাচসপতির্বাচোনঃ স্বদতু।।
নিম্নলিখিত মন্ত্রাদি (কামাকর্ম্মাদির (প্রতিষ্ঠাদি কার্য্য কাম্যকর্ম্ম, সংস্কারাদি কার্য্য কাম্য নহে।) জন্য কুশণ্ডিকা হইলে) হাতযোড় করিয়া পাঠ করিবে। নচেৎ পাঠ করিতে হইবে না। মন্ত্রঃ-
ওঁ তপশ্চ তেজশ্চ শ্রদ্ধা হ্রীশ্চ চ সত্যঞ্চ ক্রোধশ্চ তায়গশ্চ ধৃতিশ্চ ধর্ম্মশ্চ সত্যঞ্চ বাক্‌ চ মনশ্চ আত্মা চ ব্রহ্ম চ তানি প্রপদ্যে তানি মামবন্তু।
অনন্তর দক্ষিণজানু তুলিয়া, উপরি দক্ষিণ হস্ত এবং নিম্নে বামুহস্ত রাখিয়া ফল, পুস্প ও কুশা মুট করিয়া ধরিয়া বিরূপাক্ষ জপ করিবে। মন্ত্রঃ-
পরমেষ্ঠী ঋষী রুদ্ররূপোহগ্নির্দ্দেবতা বিরূপাক্ষজপে বিনিয়োগঃ।
ওঁ ভুর্ভুবঃ স্বরোম্‌ মহান্তমাত্মানং প্রপদ্যে বিরূপাক্ষোহসি দন্তাজিস্তস্য তে শয্যা পর্ণে গৃহে অন্তরীক্ষে বিমিতং হিরণ্যয়ং তদ্দেবানাং হ্রিদয়ান্যয়স্ময়ে কুম্ভেঅন্তঃ সন্নিহিতানি তানি বলভূচ্চ বলসাচ্চ রক্ষতোহপ্রমণী অনিমিষতং সত্যং যত্তে দ্বাদশ পুত্রাস্তে ত্বা সংবৎসরে কামপ্রেণ যজ্ঞেন যাজয়িত্বা ব্রাহ্মণো বৈ ব্রাহ্মণমুপধাবত্যুপত্বা ধাবামি জপন্তং মা মা প্রতিজাপীর্জ্জুহনন্তং মা মা প্রতিহৈষীঃ কুর্বন্তং মা মা প্রতিকার্ষীস্ত্বাং প্রপদ্যে ত্বয়া প্রসূত ইদং কর্ম্ম করিষ্যামি তন্মে রাধ্যতা; তন্মে সমৃধ্যতাং তন্মে উপপদ্যতাং সমুদ্রো মা বিশ্বব্যচা ব্রহ্মানুজানাতু তুথো মা বিশ্বদেবা ব্রহ্মণঃ পুত্রোহনুজানাতু শাত্রো মা প্রচেতা মৈত্রাবরুণোহনুজানাতু তস্মৈ বিরুপাক্ষায়া দন্তাজয়ে সমুদ্রায় বিশ্বব্যচনে তুথায় বিশ্ববেদসে শাত্রায় প্রচেতসে সহস্রাক্ষায় ব্রহ্মণঃ পুত্রায় নমঃ।

জপানন্তর গৃহীত কুশা পূর্ব্বোত্তরদিকে নিক্ষেপ করতঃ ফল পুস্প ব্রহ্মাকে দিবে। ইতি সামান্য কুশণ্ডিকা।

No comments:

Post a Comment