আসন
পদ্মাসনং স্বস্তিকাখ্যং
ভদ্রং বজ্রাসনস্তথা।
বীরাসনমিতি প্রোক্তং ক্রমাদাসনপঞ্চকম্।।
পদ্মাসন, স্বস্তিকাসন,
ভদ্রাসন, বজ্রাসন ও বীরাসন - সাধারণতঃ
এই পঞ্চ আসন পূজাদি কার্য্যে ব্যবহৃত হয়।
ঊর্ব্বোরুপরি বিন্যস্য
সম্যক্ পাদতলে উভে।
অঙ্গুষ্ঠৌ চ নিবধ্নীয়াদ্ধস্তাভ্যাং
ব্যুত্তক্রমাত্তথা।
পদ্মাসনমিদং প্রোক্তং
যোগিনাং হৃদয়ঙ্গমম্।।
দক্ষিণ উরুর উপরি
বামপায়ের তল এবং বাম উরুতে দক্ষিণ পায়ের তল বিন্যস্ত করিয়া দক্ষিণ হাতের দ্বারা
বাম পায়ের অঙ্গুষ্ঠ ও বামহাতের দ্বারা দক্ষিণ পায়ের অঙ্গুষ্ঠ ধরিয়া উপবেশন করিলে
পদ্মাসন হয়।
জানুর্ব্বোরন্তরে সম্যক্
কৃত্বা পাদতলে উভে।
ঋজুকায়ো বিশেদ্যোগী
স্বস্তিকং তৎ প্রচক্ষ্যতে।।
দক্ষিণ জানু ও উরুর মধ্যে
বামপদের তল এবং উরু ও জানুর মধ্যে দক্ষিণ পায়ের তল প্রবিষ্ট করিয়া সরলভাবে বসিলে
স্বস্তিকাসন হয়।
সীবন্যাঃ পার্শ্বয়োর্ন্যস্যেদ
গুল্ফযুগ্মং সুনিশ্চলম্। বৃষনাধঃ পাদপার্ষ্ণিং পাণিভ্যাং পরিবন্ধয়েৎ। ভদ্রাসনং সমুদ্দিষ্টং
যোগিভিঃ পরিকল্পিতম্।।
সীবনীর (লিঙ্গাগ্র হইতে গুহ্যদেশের
অগ্রভাগ পর্য্যন্ত) উভয়পার্শ্বে গুল্ফদ্বয় বিন্যস্ত করিয়া কোষের অধোভাগে গুল্ফের
অধোদেশ উভয় হস্তদ্বারা বন্ধন করিবে। ইহাকে ভদ্রাসন বলে।
ঊর্ব্বোঃ পাদৌ
ক্রমান্নস্যেৎ কৃত্বা প্রত্যঙ্মুখাঙ্গুলী।
করৌ নিদধ্যাদাখ্যাতং বরজাসনমনুত্তমম্।।
ঊরুদ্বয়ের উপরি পাদদ্বয় বিন্যস্ত
করতঃ তদুপরি অধোভাগে দুইখানি হাত রাখিবে, এইরূপ করাকে বজ্রাসন বলে।
একং পাদমধঃ কৃত্বা বিন্যস্যোরৌ
তথেতরম্।
ঋজুকায়ো বিশন্মন্ত্রী
বীরাসমমিতীরিতম।।
পঞ্চাঙ্গ-শুদ্ধি
আত্ম-স্থান মন্ত্র দ্রব্য-দেব-শুদ্ধিস্তু
পঞ্চমী।
যাবন্ন কুরুতে দেবি তস্য
দেবার্চ্চং কুতঃ।।
পঞ্চাঙ্গশুদ্ধি ব্যতিরেকে
পূজায় অধিকার জন্মে না। সুতরাং পঞ্চাঙ্গশুদ্ধি না করিয়া পূজা করিলে সে পূজা নিস্ফল
হয়। আত্মশুদ্ধি, স্থানশুদ্ধি, মন্ত্রশুদ্ধি, দেবশুদ্ধি ও দ্রব্যশুদ্ধি এই পঞ্চাঙ্গ শুদ্ধি।
সুস্নাতৈর্ভূতশুধ্যা চ
প্রাণায়ামাদিভিস্তথা।
ষড়ঙ্গাদ্যখিলন্যাসৈরাত্মশুদ্ধিরুদীরিতা।।
তীর্থাদি বিশুদ্ধজলে স্নান
করিয়া ভূতশুদ্ধি, প্রাণায়াম ও ষড়ঙ্গন্যাসাদি করিলে আত্মশুদ্ধি হয়।
সম্মার্জ্জনানুলেপাদ্যৈর্দ্দর্পর্ণোদরবৎ
শুভম্। বিতানধূপ-দীপাদি-পুস্পমাল্যাদি শোভিতম্। পঞ্চবর্ণরজোভিশ্চ
স্থানণ্ডদ্ধিরিতীরিতা।।
যে স্থানে পূজাদি কার্য্য
হইবে, সেই স্থান মার্জ্জন ও লেপনাদি দ্বারা দর্পণোদরের ন্যায় পরিস্কার করিয়া,
চন্দ্রাতপ, ধূপ, দীপ ও পুস্পমাল্যাদি দ্বারা সুশোভিত করিলে এবং পঞ্চবর্ণচুর্ণদ্বারা
স্থান বিচিত্র করিয়া স্থানশুদ্ধি করিবে।
গ্রথিত্বা মাতৃকাবর্ণৈর্মূল
মন্ত্রাক্ষরাণি চ।
ক্রমোৎক্রমাদ্দিরাবৃত্ত্যা
মন্ত্রশুদ্ধিরিতীরিতা।।
মাতৃকাবর্ণদ্বারা অনুলোম
বিলোমানুক্রমে মন্ত্রবর্ণ পুটিত করিয়া দুইবার পাঠ করিবে। এইরূপ করিলে মন্ত্রশুদ্ধি
হয়।
পূজাদ্রব্যাণি সম্প্রোক্ষ্য
মূলাস্ত্রৈশ্চ বিধানতঃ।
দর্শয়েদ্ধেনুমুদ্রাদীন্ দ্রব্যশুদ্ধিঃ
প্রকীর্ত্তিতা।।
পূজার দ্রব্যসমুদয় কুশার
অগ্রভাগদ্বারা মূলমন্ত্র “ফট্” এই মন্ত্রদ্বারা
প্রোক্ষণ করতঃ ধেনুমুদ্রাদি প্রদর্শন করিলে দ্রব্যশুদ্ধি হইয়া থাকে।
পীঠে দেবীং প্রতিষ্ঠাপ্য সকলীকৃত্য
মন্ত্রবিৎ। মূলমন্ত্রেণ মালাদীন্ ধূপাদী-নুদকেন চ।। ত্রিবারং প্রোক্ষয়েদ্
বিদ্বান্ দেবশুদ্ধিরিতীরিতা।
মন্ত্রজ্ঞ সাধক আসনে
দেবীকে প্রতিষ্ঠা করিয়া সকিলীকরণমূদ্রায় সকলীকরণ করিবে এবং মূলমন্ত্রে মাল্য ও
ধূপদীপাদি তিনবার প্রোক্ষণ করিলে দেবশুদ্ধি হয়।
শিবাগারে ঝল্পকঞ্চ সূর্য্যাগারে
চ শঙ্খকম্। দূর্গাগারে বংশীবাদ্যং মধুরীঞ্চ ন বাদয়েৎ।। বিরিঞ্চেস্তু গৃহে ঢক্বাং ঘণ্টাং
লক্ষ্মীগৃহে ত্যজেৎ। সর্ববাদ্যময়ীং ঘণ্টাং বাদ্যাভাবে প্রবাদয়েৎ।।
শিবমন্দিরে করতাল, সূর্য্যগৃহে শঙ্খ,
দূর্গামণ্ডপে বংশী ও মাধুরী, ব্রহ্মাগারে
ঢাক ও লক্ষ্মীগৃহে ঘণ্টা বাজাইবে না। ঘণ্টা সর্ব্ববাদ্যময়ী, অন্য বাদ্যের অভাবে কেবল ঘণ্টা বাজাইয়াই পূজাদি হইতে পারে।
নিষিদ্ধ পুষ্প
নাক্ষতৈরর্চ্চ্যেয়েদ্বিষ্ণুং
ন তুলস্যা বিনায়কম্। ন দূর্ব্বয়া ষজেদ্দূর্গাং বিল্বপত্রৈ র্দ্দিবাকরম্।
উন্মত্তমর্কপুষ্পঞ্চ বিষ্ণোর্বর্জ্জ্যং সদা বুধৈঃ।। ইতি ষামলঃ।
কেবল অক্ষতদ্বারা
বিষ্ণুর, তুলসীর দ্বারা গণেশের, দূর্ব্বাদ্বারা দূর্গার এবং
বিল্বপত্রদ্বারা সূর্য্যের পূজা করিবে না। বিষ্ণুপূজাতে আকন্দপুস্প ও ধুস্তুর
পুস্প দিবে না। কিন্তু প্রমাণান্তরে দূর্গাপূজায় দূর্ব্বার বিশেষ বিধি থাকায়,
শ্বেত দূর্বা ও দূর্বাকে পুস্পস্থলবর্ত্তী করিয়া পূজা করিবে না; নতুবা দূর্ব্বাদ্বারা
দূর্গাপূজা করিবে। যথা -
বিনা হি দূর্ব্বয়া
দেবী পূজা-নান্তীহ কর্হিতিৎ।
তস্মাদ্দূর্ব্বা
গ্রহীতব্যা সর্ব্বপুস্পময়ী শিবে।। ইতি মৎস্যসূক্তম্।
দূর্ব্বা বিনা কখনও
দূর্গাপূজা করিবে না। যেহেতু দূর্ব্বা সর্ব্বপুস্পময়ী সেই জন্য যত্নপূর্ব্বক
দেবীপূজায় দূর্বাগ্রহণ করিবে।
ন রক্তচন্দনং জাতু
গৃহ্বীয়াদ্রক্তপুস্পকম্।
বিল্বপত্রৈস্তৎপ্রসূনৈর্নার্চ্চয়েদ্দেবকীসূতম্।।
কদাচ রক্তচন্দন,
রক্তপুস্প, বিল্বপুস্প ও বিল্বপত্রদ্বারা দেবকীনন্দন বিষ্ণুর অর্চ্চনা করিবে না।
শিবে কুন্দং
মদন্তীষ্ণ যুথীং বন্দুককেতকে। রক্তাং জবাং ত্রিসন্ধ্যে দ্বে
মালতীং কেতকীস্তথা। শেফালিং কুমুদং রক্তং হয়ারিঞ্চ বিবর্জ্জয়েৎ। তন্ত্রাস্তরম্।
কুন্দ, নবমল্লিকা,
যুথী, বন্দুক, কেতকী, রক্তজবা, সন্ধ্যা মালতী, কুঙ্কুম, শেফালি, কুমুদ্ ও
রক্তকরবীর দ্বারা শিবপূজা করিবে না।
তিষ্ঠোদ্দিনদ্বয়ং
শুদ্ধং পদ্মমামলকং তথা। তুলসী সর্ব্বদা শুদ্ধা
তথাবিল্বদলানি চ।
পদ্ম ও আমলকীপত্র
দুই দিন পর্য্যন্ত বিশুদ্ধ থাকে, কিন্তু তুলসী ও বিল্বপত্র বাসি হয় না,
সর্ব্বকালেই বিশুদ্ধ থাকে।
ঝিণ্টিপুস্পেণ পীতেন
শ্বেতেন তগরেণ চ। শ্বেতোদ্রেণ চ পুস্পেণ বর্জ্জয়েৎ পূজনং সদা।। তুলস্যৌ দ্বে চ
মন্দারকহ্লারাজ-তমালজৈঃ। নার্চ্চয়েত্তু মহাদেবীং কুশকাশোদ্ভবেন
চ।
দিগ্বিধি
প্রাগাননো
ধনদদিগ্বদনোহথ বাপি । - সারসমুচ্চয়ে।
রাত্রাবুদঙ্মুখঃ
কুর্য্যাদ্ দেবকার্য্যং সদৈব হি।
শিবার্চনং তথাপ্যেবং
শুচিঃ কুর্য্যাদুদঙ্মুখঃ।। - ইতি স্মৃতিঃ।।
পূর্ব্বমুখ বা
উত্তরমুখ হইয়া দেবপূজা করিবে। কিন্তু রাত্রিকালে ও শিব অর্চ্চনা
কেবল উত্তরমুখ হইয়াই করিতে হয়।
রাত্রিতে দেবকার্য্য
করিতে হইলে উত্তরমুখ হইয়া করিবে। শিব পূজা দিবা ও রাত্রি উভয় সময়েই উত্তরমুখ হইয়া
করিবে।
একত্রে বিগ্রহদ্বয়
পূজা নিষেধ
লিঙ্গদ্বয়ং তথা
নার্চ্চ্যং গণেশদ্বয়মেব চ। শক্তিদ্বয়ং তথা
সূর্য্যদ্বয়ংমেকত্র নার্চ্চয়েৎ।। দ্বে চক্রে দ্বারকায়ন্তু শালগ্রাম-শলাদ্বয়ম্। এতেষামর্চ্চনান্নিত্য-
মুদ্বেগং প্রাপ্নুয়াদ্গৃহী। মন্ত্রতন্ত্রপ্রকাশঃ।
No comments:
Post a Comment